আঁচিল দূর করার ঘরোয়া উপায়

 

আঁচিল দূর করার ঘরোয়া উপায়


আঁচিল অনেক মানুষের জন্য একটি খুব বিরক্তিকর সমস্যা। যদিও আঁচিল গুরুতর স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করে না, তবুও আমাদের সৌন্দর্য অনেকাংশে কমে যায়। তাই অনেকেই আঁচিল দূর করতে বিভিন্ন পদ্ধতি অবলম্বন করে থাকেন। আঁচিল কেন হয় তার কিছু মূল্যবান তথ্য, আঁচিলের ঘরোয়া প্রতিকার, আঁচিলের চিকিৎসা এবং আঁচিল দূর করার ওষুধ রয়েছে আজকের পোস্টে। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাক:

কেন আঁচিল হয়?

আঁচিল এক ধরনের ভাইরাল রোগ যা শরীরের বিভিন্ন অংশে বা ত্বকের উপরিভাগে হয়। এইচপিভি ভাইরাসের কারণে আঁচিল হয়। আঁচিল অনেক ধরনের আছে।

আঁচিল দূর করার ঘরোয়া উপায়

আঁচিল একটি খুব বিব্রতকর ত্বকের সমস্যা। মুখ, পিঠ ও হাতসহ শরীরের বিভিন্ন স্থানে আঁচিল হতে পারে। আঁচিল হলে আমাদের সৌন্দর্য অনেক কমে যায়। তাহলে আমরা চিন্তিত হয়ে পড়ি। আঁচিল দূর করতে কয়েকটি ঘরোয়া উপায় ব্যবহার করা যেতে পারে।

 আলু দিয়ে আঁচিল দূর করার উপায় 

আঁচিল দূর করতে আলু একটি দারুণ উপাদান। যাদের মুখে, হাতে ও পিঠে আঁচিলের সমস্যা আছে তাদের প্রথমে একটি গোল আলু নিতে হবে। একটি গোল আলু নিন, আলুকে ছোট ছোট টুকরো করে কেটে আক্রান্ত স্থানে আলতো করে লাগান।

তারপর আলুর রস সেখানে কিছুক্ষণ রেখে দিন। এভাবে কয়েকদিন করলে খুব অল্প সময়েই আঁচিলের সমস্যা চলে যাবে।

কিভাবে অ্যালোভেরা দিয়ে আঁচিল অপসারণ করা যায়?

আঁচিল দূর করতে অ্যালোভেরার জুস খুবই কার্যকরী একটি উপাদান। অ্যালোভেরার অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে যা ত্বকের বিভিন্ন প্রদাহ কমাতে সাহায্য করে। প্রথমে অ্যালোভেরার পাতা কেটে জেলি বের করে নিন।

তারপর সেই জেলিটি আঁচিল আক্রান্ত স্থানে লাগাতে হবে। ব্রণের উপর অ্যালোভেরার জুস লাগালে কয়েকদিন লাগালে ব্রণের সমস্যা থেকে মুক্তি পাবেন খুব অল্প সময়ে।

রসুন দিয়ে আঁচিল অপসারণ

ত্বকের বিভিন্ন সমস্যা দূর করতে রসুনের মিশ্রণ। প্রথমে রসুনের কয়েক কোয়া নিয়ে গুঁড়ো করে নিন। তারপর এটি আঁচিলের উপর সুন্দরভাবে প্রয়োগ করা উচিত এবং 10 মিনিটের জন্য রেখে দেওয়া উচিত। কিছুক্ষণ পর হলুদ কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। কয়েকদিন নিয়মিত ব্যবহার করলে অল্প সময়ের মধ্যে আঁচিল দূর হয়ে যাবে।

কলার খোসা

আঁচিল থেকে মুক্তি পেতে অনেকেই কলার খোসা ব্যবহার করেন। কলার খোসার ভিতরের অংশ ঘষতে থাকুন। অথবা আপনি চাইলে কলার খোসার পেস্ট বানিয়ে সরাসরি লাগাতে পারেন।

ফর্সা হওয়ার অনেক উপায়। তার মধ্যে একটি হলো টমেটো

এভাবে সারারাত আঁচিলে লাগাতে হবে। তারপর সকালে পরিষ্কার জল দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে কয়েকদিন করলে আঁচিল ভালো হয়ে যাবে।

আপেল সিডার ভিনেগার

আঁচিল থেকে মুক্তি পেতে অ্যাপেল সাইডার ভিনেগার ব্যবহার করা যেতে পারে। ভিনেগারে ভিজিয়ে একটি তুলোর বল নিয়ে সারারাত আঁচিলের ওপর রেখে দিন। এটা একটানা পাঁচ দিন ব্যবহার করতে হবে। এটি আঁচিলের সমস্যা কমাতে দারুণ কাজ করে।

পেঁয়াজ রস দিয়ে আঁচিল দূর করার উপায়

পেঁয়াজের রস অ্যান্টিসেপটিক গুণে ভরপুর। এটি ব্যাকটেরিয়া মেরে ফেলে এবং সংক্রমণের ঝুঁকি কমায়। তাছাড়া পেঁয়াজের রসেও আঁচিল কমানোর ক্ষমতা রয়েছে। প্রথমে পেঁয়াজের ব্লেড কেটে রস বের করে নিতে হবে এবং তুলোর সাহায্যে পেঁয়াজের রস আক্রান্ত স্থানে লাগাতে হবে। নিয়মিত ব্যবহারে সহজেই ব্রণ থেকে মুক্তি পাওয়া যায়।

আঁচিল অপসারণের ওষুধ। আঁচিলের চিকিৎসা

অনেক ক্ষেত্রেই ঘরোয়া উপায় অবলম্বন করে আঁচিলের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। কিন্তু অনেকেই ঘরোয়া উপায়ে আঁচিল থেকে মুক্তি পেতে পারেন না। তাই এক্ষেত্রে আপনি ডাক্তারের কাছে যেতে পারেন আঁচিল দূর করতে বা আঁচিল দূর করতে।

তাদের পরামর্শে কিছু ওষুধ সেবন করা যেতে পারে যার মাধ্যমে আপনি অল্প সময়ে ভালো হয়ে যেতে পারেন। আঁচিল দূর করার জন্য তিনটি ওষুধের নাম নীচে উল্লেখ করা হল:

ওয়ারিন

ফারিন

ইউনিফারিন

যাইহোক, এই ওষুধগুলি অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী গ্রহণ করা উচিত এবং নিজে থেকে নেওয়া উচিত নয়।

আঁচিল দূর করার হোমিও ওষুধ

আঁচিলের সমস্যা নিরাময়ের জন্য হোমিওপ্যাথি ওষুধ ব্যবহার করা যেতে পারে। হোমিওপ্যাথিতে কস্টিকাম, থুজা, এ্যসিড নাইট্রিক ওষুধের পাশাপাশি আরও কিছু ওষুধ রয়েছে যা আঁচিল নিরাময়ে দারুণ কাজ করে। তবে অবশ্যই এক্ষেত্রে অভিজ্ঞ হোমিওপ্যাথিক চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ সেবন করা যেতে পারে।

আঁচিল দূর করতে মলম পিম্পল রিমুভাল ক্রিম

অনেকে আঁচিল থেকে মুক্তি পেতে কার্যকর ক্রিম বা মলম খোঁজেন। আঁচিল দূর করতে আপনি নিম্নলিখিত ক্রিম ব্যবহার করতে পারেন। এই ক্রিমগুলো ব্রণ এবং আঁচিল দূর করতে খুবই কার্যকরী। উদাহরণ স্বরূপ:

নেভি নো মোর

বায়োটি হারবালস

ডার্মাটেন্ড

এইস মোল ফর্মূলা

আঁচিল থেকে মুক্তি পেতে ডাক্তারের পরামর্শ অনুযায়ী এই মলমের যেকোনো একটি ব্যবহার করা যেতে পারে।

উপসংহার

আমি আশা করি আপনি ইতিমধ্যেই আঁচিল দূর করার ঘরোয়া উপায় এবং আঁচিল দূর করার ওষুধের নাম সম্পর্কে ভালো ধারণা পেয়েছেন। তাই উপরোক্ত পদ্ধতিগুলো অনুসরণ করে আপনি সহজেই আঁচিলের বিরক্তিকর সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

যোগাযোগ ফর্ম