ফর্সা হওয়ার অনেক উপায়। তার মধ্যে একটি হলো টমেটো

ফর্সা হওয়ার অনেক উপায়। তার মধ্যে একটি হলো টমেটো


টমেটো আমাদের অনেকেরই প্রিয় খাবার। কারণ টমেটোর অনেক গুণ রয়েছে এবং টমেটো খেলে আমাদের শরীর অনেক উপকার পায়। ত্বকের যত্নেও টমেটো দারুণ উপকারী। টমেটো যদি সঠিক উপায়ে ত্বকে ব্যবহার করা যায়, তাহলে বিভিন্ন সমস্যা দূর হবে কিছুক্ষণের মধ্যেই। ব্ল্যাকহেডস দূর করা থেকে শুরু করে ব্রণসহ বিভিন্ন সমস্যায় টমেটো খুবই কার্যকরী একটি উপাদান। আজকের পোস্টে টমেটো দিয়ে ফর্সা হওয়া বা পাকা টমেটো মুখে লাগানোর উপকারিতা সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য থাকবে।

মুখে টমেটো লাগানোর নিয়ম

টমেটো মুখে লাগানোর আগে ভালো করে ধুয়ে নিতে হবে। টমেটো ভালো করে ধুয়ে ছোট ছোট টুকরা করে মুখে আলতো করে ম্যাসাজ করতে পারেন। মুখে টমেটো ব্যবহার করার সময় এটি 10 থেকে 15 মিনিটের জন্য করা উচিত। তারপর 20 মিনিট পর পরিষ্কার পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এইভাবে মুখে টমেটো ব্যবহার করলে ব্রণের ব্ল্যাকহেডস এবং ত্বকের আরও অনেক সমস্যা নিমিষেই দূর হয়ে যাবে। তাছাড়া আপনি চাইলে টমেটোর ফেসপ্যাক বানিয়ে মুখে ব্যবহার করতে পারেন।

টমেটো দিয়ে কিভাবে ফর্সা হবে?

টমেটোতে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যের সাথে ভিটামিন সি এবং লাইকোপিনের মতো অনেক শক্তিশালী বৈশিষ্ট্য রয়েছে। বিভিন্ন শারীরিক সমস্যা ছাড়াও ত্বকের সৌন্দর্যেও টমেটো কার্যকরী ভূমিকা রাখে। টমেটোর সঙ্গে বিভিন্ন উপাদান মিশিয়ে ফেসপ্যাক তৈরি করা যায়। নীচে টমেটো দিয়ে ফর্সা হওয়ার উপায় বা টমেটোর কিছু ফেসপ্যাক তৈরি করে ত্বকের যত্নে ব্যবহার করার উপায় দেওয়া হল:-

টমেটো এবং লেবুর ফেসপ্যাক

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে এবং ফর্সা হতে চাইলে টমেটো ও লেবুর ফেসপ্যাক বানিয়ে ব্যবহার করতে পারেন। এই দুটি উপাদানই ত্বকের বিভিন্ন সমস্যা দূর করে ত্বক পরিষ্কার করতে সাহায্য করে। প্রথমে একটি পাত্রে অল্প পরিমাণ টমেটোর রস নিন এবং তাতে এক চা চামচ লেবুর রস এবং এক চা চামচ মধু যোগ করুন। তারপর এই তিনটি উপাদান ভালো করে মিশিয়ে নিন। মেশানো হয়ে গেলে ধীরে ধীরে মুখে লাগান এবং শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুইবার এই ফেসপ্যাক ব্যবহার করলে অল্প সময়ে ফর্সা হওয়া সম্ভব।

টমেটো এবং ওটস দিয়ে তৈরি ফেসপ্যাক

টমেটো এবং ওটস দিয়ে তৈরি এই ফেসপ্যাকটি ত্বকের উজ্জ্বলতা বাড়াতে বেশ কার্যকরী। প্রথমে একটি পাত্রে 1 থেকে 2 চামচ টমেটোর রস দিন। তারপর এক টেবিল চামচ ওটস এবং এক টেবিল চামচ টক দই দিয়ে ভালো করে মেশান। তারপর এই ফেসপ্যাকটি মুখে লাগিয়ে সারারাত রেখে দিন। সকালে ঘুম থেকে উঠে পরিষ্কার পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। ভালো ফল পেতে সপ্তাহে দুই থেকে তিন দিন এই ফেসপ্যাকটি ব্যবহার করুন।

টমেটো ও শসার ফেসপ্যাক

টমেটো এবং শসার এই ফেসপ্যাকটি ব্যবহার করলে ত্বকের ব্ল্যাকহেডস ও ব্রণের অবাঞ্ছিত দাগ দূর হয়ে ত্বকের উজ্জ্বলতা বাড়বে। প্রথমে একটি পাত্রে দুই কাপ টমেটোর রস নিন এবং তাতে এক চা চামচ শসার রস দিন। তারপর উভয় উপাদান ভালো করে মিশিয়ে নিন। মিশে গেলে মুখে লাগিয়ে সারারাত রেখে দিন। সকালে ঘুম থেকে উঠে পরিষ্কার পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই দিন এই প্যাকটি ব্যবহার করলে অল্প সময়ের মধ্যে ত্বকের উজ্জ্বলতা বাড়বে এবং আপনি ধীরে ধীরে ফর্সা হয়ে উঠবেন।

টমেটো, অ্যালোভেরা এবং মধুর ফেসপ্যাক

টমেটো অ্যালোভেরা এবং মধু এই তিনটি উপাদান আমাদের ত্বকের জন্য দারুণ কাজ করে। প্রথমে একটি তাজা টমেটো নিন এবং এটি ম্যাশ করুন। তারপর এতে এক চা চামচ লেবুর রস, এক চা চামচ অ্যালোভেরা এবং এক চা চামচ মধু ভালো করে মিশিয়ে নিন। তারপর ফেসপ্যাক তৈরি হয়ে গেলে মুখে ধীরে ধীরে লাগিয়ে এক ঘণ্টা রেখে দিন। তারপর পরিষ্কার জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। সেরা ফলাফলের জন্য সপ্তাহে দুবার এই ফেসপ্যাকটি ব্যবহার করুন।

পুরুষদের ত্বকের যত্নে টমেটোর উপকারিতা

যেহেতু ছেলেরা সারাদিন বাইরে থাকে তাই তাদের ত্বকে প্রচুর ধুলো-ময়লা লেগে যায়। তাই তাদের ত্বকের বাড়তি যত্ন নেওয়া জরুরি। মেয়েরা, ছেলেরা এবং ভাইয়েরা উপরে উল্লিখিত ফেসপ্যাক ব্যবহার করতে পারেন। আপনি ফেসপ্যাক ব্যবহার করে অল্প সময়ের মধ্যে ফলাফল দেখতে পারেন। কারণ পাকা টমেটোতে থাকা বিভিন্ন উপাদান ত্বকের বিভিন্ন সমস্যা দূর করে ত্বককে করবে প্রাণবন্ত ও উজ্জ্বল।

অবশেষে,

আশা করি আপনি ইতিমধ্যেই টমেটো দিয়ে ফর্সা হওয়া বা ত্বকের যত্নে টমেটোর উপকারিতা সম্পর্কে পোস্টটি পড়েছেন। তাই যারা দ্রুত সময়ের মধ্যে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে চান বা ফর্সা হতে চান তারা এই ফেসপ্যাকগুলো ব্যবহার করতে পারেন তাহলে আশা করি কয়েকদিনের মধ্যেই ফল দেখতে পাবেন।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

যোগাযোগ ফর্ম