চুল পড়া বন্ধ করার খাবার সমুহ

চুল পড়া বন্ধ করার খাবার সমুহ

চুল মানুষের সৌন্দর্য বর্ধনের একটি গুরুত্বপূর্ণ মাধ্যম। পরিবেশ দূষণ, খাবারদাবার, জীবনযাপনের ধরণের কারণে চুল পড়ার সমস্যা দেখা দেয়। এগুলোর উপর মানুষের হাত আছে, তাই মানুষ চাইলেই চুল পড়া বন্ধ করতে পদক্ষেপ নিতে পারে। চুল পড়ার কারণ, চুল পড়া বন্ধ করতে কী কী করতে হবে, চুল পড়া বন্ধ করার খাবার সমূহ নিয়ে বলা হয়েছে এই ব্লগে।

চুল পড়ার কারণ 

প্রতিটি জিনিসেরই নির্দিষ্ট জীবনচক্র রয়েছে। সেই জীবনচক্রের কোনো সময় বস্তুটি বৃদ্ধি পায়, বিশ্রামে যায়, সবশেষে মারা যায়। চুলও তেমন। চুলের জীবনচক্রের একটি পর্যায় হচ্ছে চুল পড়া। সেই সময়ে মাথার দূর্বল চুলগুলো ঝরে যাবে এবং ঝরে পড়া চুলের জায়গায় আবার নতুন চুল উঠবে। এটাই চুলের জীবন-মৃত্যুর চক্র। এই চক্রে যখন কোনো কারণে বাঁধা পড়ে, তখন চুল পড়ার হার বেড়ে যেতে শুরু করে। 

চুলকে তার জীবনচক্রে বাঁধায় ফেলে মানুষ ও পরিবেশ। আবার বংশগতির কারণেও চুল পড়ে। দূষিত পরিবেশ, অপুষ্টিকর খাবারদাবার, শারীরিক অসুস্থতা, চুলে অতিরিক্ত রাসায়নিকের ব্যবহার, অস্বাস্থ্যকর জীবনযাপনের জন্য চুলের জীবনে প্রভাব পড়ে। তখন চুল পড়া স্বাভাবিক এর তুলনায় বাড়ে।

চুল ও চর্ম বিশেষজ্ঞদের মতে, প্রতিদিন গড়ে ১০০ টি চুল পড়া স্বাভাবিক। কিন্তু যদি এর চেয়ে বেশি পড়তে থাকে ও নিয়মিত চুল পড়ার হার বাড়তে থাকে তখন সেটাকে চুল পড়ার সমস্যা ধরা হয়।

খাবারের তালিকায় পুষ্টিকর খাবার রেখে, জীবনযাপনের বাজে অভ্যাস গুলো পরিবর্তন করে ও অসুস্থতার সঠিক চিকিৎসা নেয়ার মাধ্যমে চুল পড়া বন্ধ করা যায়। 

চুল পড়া বন্ধ করার খাবার

ভিটামিন এ, বি, সি, ডি, ই, প্রোটিন, ওমেগা-থ্রি ফ্যাটি এসিড, বায়োটিন, রিবোফ্লাভিন, জিংক, আয়রন, আঁশ ( ফাইবার) - এই খাদ্য উপাদানগুলো চুল পড়া প্রতিরোধে সহায়তা করে এবং নতুন চুল গজাতেও ভূমিকা রাখে। 

অ্যালার্জি চুলকানি দূর করার সহজ উপায় জেনে নিন

যাদের চুল পড়ার সমস্যা আছে, তারা নিয়মিত খাদ্য তালিকায় এই উপাদান গুলো রয়েছে এমন খাবারগুলো বেশি রাখবেন। চুলের ব্যাপারে যত্নশীল না হলে চুল পড়ার হার আরও বাড়তে থাকবে।

যে খাবার সমূহ খাবেন -

ডিম

ডিমকে বলা হয় পরিপূর্ণ খাবার। কারণ ডিমে রয়েছে একাধিক পুষ্টি উপাদান যা মানবদেহের জন্য অতি প্রয়োজনীয়। ভিটামিন বি, প্রোটিন, আয়রন, জিংক, বায়োটিন, ওমেগা-থ্রি রয়েছে ডিমে। এই উপাদানগুলো চুলের স্বাস্থ্যে সরাসরি অবদান রাখে। 

মাংস

মাংসের চেয়ে বেশি প্রোটিন আর কোনো খাবারে নেই। আরও রয়েছে আয়রন, ফ্যাট সহ অনেক উপাদান। চুলের জন্য প্রয়োজনীয় প্রোটিন ও আয়রনের সবচেয়ে ভালো উৎস হচ্ছে মাংস। গরু, ছাগল, মহিষ এর মাংসে বেশি প্রোটিন থাকে। তবে এই প্রাণীর মাংস বেশি খাওয়া উচিত নয়। তাই সবচেয়ে নিরাপদ হলো মুরগির মাংস। 

মাছ

মাছও প্রোটিনের খুব ভালো উৎস এবং সবচেয়ে নিরাপদ প্রোটিন। চুলের স্বাস্থ্য ভালো রাখতে ও চুলকে ঝরে পড়ার হাত থেকে রক্ষা করতে ওমেগা-থ্রি ফ্যাটি এসিড অত্যন্ত কার্যকর খাদ্য উপাদান। সামুদ্রিক মাছ যেমন- স্যামন, টুনা, রূপচাঁদা মাছে এই উপাদানটি বেশি থাকে। সাধারণ মাছের পাশাপাশি চেষ্টা করুন এই সামুদ্রিক মাছগুলো খাওয়ার।

শাকসবজি ও ফলমূল 

শাকসবজি ও ফলমূল ফাইবারের ভালো উৎস। এছাড়াও এগুলোতে থাকে প্রচুর খনিজ উপাদান ও ভিটামিন। পালংশাক, পুঁইশাক, বাঁধাকপি, আপেল, অ্যাভোকাডো, স্ট্রবেরি, জাম, লেবু, গাজর, মিষ্টি আলু এগুলো চুল পড়া বন্ধ করতে ভালো কাজ করে। 

বীজজাতীয় খাবার

মটরশুঁটি, কড়াইশুঁটি, বিভিন্ন বাদাম, শিম, বরবটি, মসুরের ডাল, সূর্যমুখীর বীজ এসব খাবারে থাকে জিংক, ফাইবার, ভিটামিন ই, সেলেনিয়াম, আয়রন থাকে যা চুলকে ভিতর থেকে পুষ্টি জোগায়। ফলে চুল ঝরে পড়ার হার অনেকাংশেই কমে আসে।

আরও যে খাবার সমূহ খাওয়া উচিত 

রোদ হচ্ছে ভিটামিন ডি এর ভালো মাধ্যম। সকালের ও বিকেলের মৃদু রোদ কিছুক্ষণ গায়ে ও চুলে লাগান, ভিটামিন ডি পাবেন। ওটস, সয়াবিন তেল, আলুবোখারা, গোলমরিচ, ঝিনুক এই খাবারগুলোতে চুলের জন্য প্রয়োজনীয় উপাদান পাওয়া যায়।

চুল নিয়ে দুশ্চিন্তা না করে চুল পড়া বন্ধ করার খাবার, স্বাস্থ্যকর জীবনযাপন ও শরীরে কোনো রোগ থাকলে চিকিৎসা করার মাধ্যমে চুলের ঝরে পড়া রোধ করা সম্ভব।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

যোগাযোগ ফর্ম