এলাট্রল সিরাপ এর কাজ কি। এলাট্রল সিরাপ খাওয়ার নিয়ম

 

এলাট্রল সিরাপ এর কাজ কি। এলাট্রল সিরাপ খাওয়ার নিয়ম


এলাট্রল সিরাপ সাধারনত পশুর লোম, তেলাপোকা থেকে এলার্জি, চুলকানি এবং লালতা আমবাত  দ্বারা সৃষ্ট ও অন্যান্য অবস্থার চিকিৎসার জন্য ব্যবহার হয়। এলাট্রল সিরাপ এটি খুব প্রয়োজনীয় একটি সিরাপ কারণ এ সমস্ত চুলকানি, এলার্জি প্রায় অনেকেরই হয়ে থাকে।আজকের পোস্টে এলাট্রল সিরাপের উপকারিতা, এলাট্রল সিরাপ খাওয়ার নিয়ম ও এলাট্রল সিরাপ বেশি খেলে কি হয় এই বিষয়ে জানানোর চেষ্টা করা হবে। তাহলে চলুন দেরি না করে যেটা নেওয়া যাক:

এলাট্রল সিরাপের উপকারিতা

এলাট্রল সিরাপ ব্যবহার করা হয় মূলত সর্দি, ঠান্ডা ও এলার্জিজনিত রোগের কারণে। এই সিরাপটি রোগ গুলো নিরাময়ের কাজে খুব ভালো কাজ করে থাকে । বিশেষ করে শিশুর সর্দি ও কাশি হলে এই সিরাপটি ব্যবহার করে থাকে। এলাট্রল সিরাপে যে সক্রিয় উপাদান রয়েছে সেটা হল :cetirizine Dihydrochloride syrup ফর্মে পাওয়া যায়। এলাট্রল সিরাপ এর সিটিরিজিনের এলার্জি বিরোধী কার্যকারিতা চার থেকে ছয় ঘন্টার মধ্যে সর্বোচ্চ মাত্রায় পৌছায় এবং ২৪ ঘন্টা পর্যন্ত স্থায়ী হয়।এলাট্রল সিরাপটি এলার্জি, চুলকানি এবং ঠান্ডা জনিত রোগের কারণে ব্যবহৃত হয়।

এলাট্রল সিরাপ খাওয়ার নিয়ম

এলাটল সিরাপ একটি শক্তিশালী আন্টিহিস্টামিন ঔষধ। এলাট্রল সিরাপ খাওয়ার বয়স ভেদে অনেকগুলো নিয়ম আছে যেমন, দুই থেকে ছয় বছরের বাচ্চাদের জন্য ১ চা চামচ করে প্রতিদিন দুইবার। অথবা ১/২ চামচ করে প্রতিদিন তিনবার খাওয়ানো যায়। তবে খাওয়ানোর আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিবেন। 

এলাট্রল সিরাপ বেশি খেলে কি হয়

এলাট্রল সিরাপের মত সিরাপ গুলোর তেমন পার্শ্ব প্রতিক্রিয়া থাকে না। আর কিছু ওষুধ রয়েছে, যেগুলো এলার্জির উপসর্গকে প্রশমন করে।এগুলো আবার দীর্ঘমেয়াদি সেবন করা উচিত নয়। এগুলো দীর্ঘমেয়াদী সেবন করলে ওজন বৃদ্ধি পায,  রুচি বৃদ্ধি পায় এবং মুখের শুষ্কতা হতে পারে। আর আমরা জেনে থাকি যে এই সমস্ত ঔষধ গুলো অতিরিক্ত মাত্রায় সেবন করলে আমরা আমাদের নিজেদের শারীরিক ভারসাম্য হারিয়ে ফেলি। সব রকম ঔষধ পরিমাণ মতো খাওয়া উচিত।

এলাট্রল সিরাপ কিসের কাজ করে?

ঠান্ডা জাতীয় উপসর্গের সেরা ওষুধ হিসেবে বিবেচ্য এলাট্রল  ওষুধ। এটি সেটিরিজিন হাইড্রোক্লোরাইড দিয়ে তৈরি এটা ঠান্ডা বা  এলার্জি জাতীয় রোগের ওষুধ।এলাট্রল স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেডের প্রস্তুতকৃত একটি ঔষধ এলার্জি বা ঠান্ডা ধরনের রোগের জন্য অ্যালার্ট্রল ওষুধটির ব্যবহার বহুল প্রচলিত। আরো যে সমস্ত রোগগুলো আছে তার ভিতরে রয়েছে, নাকে,চোখে বা শরীরে এলার্জি জাতীয় চুলকানি হয়, চোখে পানি আসে বা চোখ লাল হয় চোখ চুলকায় ইত্যাদি এ সমস্ত রোগের ক্ষেত্রে অ্যালাট্রল সিরাপ ব্যবহার করা হয়। তবে এলাট সিরাপ ওষুধটি অতি সংবেদনশীল রোগের প্রতি ইহার ব্যবহার নিষিদ্ধ।

কারমিনা সিরাপের উপকারিতা। কারমিনা সিরাপ খাওয়ার নিয়ম 

এলাট্রল সিরাপ খেলে কি ঘুম হয়

এলাট্রল সিরাপ এটা ঘুমের কাজে অনেক ব্যবহৃত করা হয়। এলাট্রল সিরাপ বাদে এলাট্রল ট্যাবলেটও কিন্তু সচরাচর সব জায়গাতেই পাওয়া যায়। আর এই সিরাপটা যদি অতিরিক্ত মাত্রায় খাওয়া হয়, তাহলে সে শরীরের ভারসাম্য হারিয়ে হয়তো, অতিরিক্ত ঘুম পেতে পারি। কোন ঔষধি অতিরিক্ত মাত্রায় সেবন করা ঠিক না। কোন ওষুধ যদি অতিরিক্ত মাত্রায় সেবন করা হয় তাহলে সেই ওষুধের সাইডইফেক্ট দেখা যেতে পারে।

বয়স ভেদে এলাট্রল সিরাপ খাওয়ার নিয়ম

এলাট্রল সিরাপ এটি সিজনাল এবং পেরিনিয়াল এলার্জিক রাইনাইটিস জনিত লক্ষণগুলো নিরাময়ের কাজে ব্যবহৃত ওষুধ। এটি ক্রনিক ইডিওপ্যাথিক আর্টিক্যারিয়ার ত্বকীয় অজটিল ক্ষতগুলো নিরাময়ে এলার্জি জ্বনিত অ্যাজমা এর চিকিৎসায় নির্দেশিত। কিন্তু এলাট্রল ওষুধটি  বয়স ভেদে খাওয়ানোর অনেক নিয়ম আছে যেমন, প্রাপ্তবয়স্ক,  ৬ বছরের বাচ্চা এবং বয়সে বৃদ্ধ,বয়সীদের জন্য প্রতিবারে ২ চা চামচ করে দিনে দুইবার খেতে পারবে। ২ থেকে ৬ বছরের বাচ্চাদের জন্য দৈনিক ১ চা চামচ করে ১ বার ও ১/২চা চামচ  করে দুইবার সেবন করতে পারবে। ৬ মাস থেকে দুই বছরের বাচ্চাদের জন্য দৈনিক ১/২ চা চামচ করে ১বার  সেবন করানো যেতে পারে। বয়স ভেদে এই নিয়ম অনুযায়ী এলাট্রল সিরাপ সেবন করাতে হবে।সেবন করার পূ্র্বে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিবেন।

এলাট্রল সিরাপ এর পার্শ্বপ্রতিক্রিয়া

অনেকেই জানিনা এলাট্রল সিরাপের কোন পার্শ্ব প্রতিক্রিয়া আছে কিনা, সেটিরিজিন ব্যবহার জনিত সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়া  যেটা খুব বেশি দেখা যায় সেটা হল ঝিমুনি। বিশেষ করে যখন অতিরিক্ত মাত্রায় বা ঘনঘন সেবন করা হয় তখন এই পার্শ্ব প্রতিক্রিয়া  দেখা যায়। তখন আমাদের শরীরে ঘুম ঘুম ভাব অনুভব হয়।  এ ছাড়া এই ওষুধের আর কোন পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায় না।

এলাট্রল সিরাপ ব্যবহারে সচেতনতা 

এলাট্রল সিরাপটি আলো-তাপ থেকে দূরে শুষ্ক স্থানে রাখুন  এবং শিশুদের হাতের নাগালের বাইরে রাখুন, যেন শিশুরা ধরতে না পারে। কারণ এটা আলো তাপমাত্রা ও গরম কোন স্থানে রাখলে এ সিরাপটি নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। এছাড়া যদি বাচ্চাদের হাতের নাগালে রাখা হয় তাহলে, বাচ্চারা খেয়ে নেওয়ার সম্ভাবনা থাকে, এবং এ ওষুধটি যদি বাচ্চারা অতিরিক্ত মাত্রায় সেবন করে ফেলে তখন এই ওষুধটির পার্শ্ব প্রতিক্রিয়ায় বাচ্চাটি অসুস্থ হয়ে যেতে পারে। এজন্যই সব সিরাপ আমরা সুরক্ষিত জায়গায় রাখবো। এতে কারো কোন ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকবে না।

এলাট্রল সিরাপ এর মূল্য কত

আমরা জানি এলাট্রল সিরাপটি কয়েকটি সাইজে হয়ে থাকে। এই সিরাপটির ৬০এম এল বোতলের মূল্য ৩০.১০ টাকা এবং এর পাওয়ার থাকে, 5mg/5ml ।

শেষ কথা,

 আশা করি আজকের পোস্টটি যারা পড়েছেন তারা এলাট্রল সিরাপ এর কাজ কি ও এলাট্রল  সিরাপের উপকারিতা সম্পর্কে মোটামুটি ধারণা পেয়ে গিয়েছেন। তারপরেও যদি এই নিয়ে কোন ধরনের প্রশ্ন থাকে বা পোস্টটি পড়ে কোন বিষয় সম্পর্কে বুঝতে কোন ধরনের অসুবিধা হয়ে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন। ধন্যবাদ।  

বিশেষ দ্রষ্টব্যঃ ডাক্তারের পরামর্শ ছাড়া কোনো ওষুধ খাবেন না।

2 মন্তব্যসমূহ

  1. আমার বাবুর বয়স ১৫ মাস।
    ১ সপ্তাহ মতো আমি তাকে ঠান্ডার জন্য Alatrol সিরাপটি ১ চামচ করে ২ বার খাওয়ায়ছি।
    এতে কি কোন সমেস্যা হতে পারে?
    জানাবেন।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ৬ মাস থেকে ২ বছর পর্যন্ত ডোজ হয় হাফ চামচ করে ১ বার অথবা চিকিৎসকের পরামর্শ মতো দিবেন।

      মুছুন
নবীনতর পূর্বতন

যোগাযোগ ফর্ম