Zimax 500 এর উপকারিতা ও খাওয়ার নিয়ম

 

Zimax 500 এর উপকারিতা ও খাওয়ার নিয়ম

জিম্যাক্স ৫০০ হচ্ছে এক ধরনের অ্যান্টিবায়োটিক ঔষধ। ব্যাকটেরিয়া দ্বারা সৃষ্ট রোগ প্রতিরোধ করার জন্য জিম্যাক্স ৫০০ ট্যাবলেট ব্যবহার করা হয়ে থাকে। ব্রংকাইটিস, নিউমোনিয়া সহ আরো অনেক ধরনের শ্বাসনালীর সংক্রমণের যে সকল রোগগুলো রয়েছে প্রতিরোধ করার জন্য জিম্যাক্স ৫০০ ব্যবহার করা হয়ে থাকে। অনেকেই জিম্যাক্স ৫০০ খাওয়ার নিয়ম ও জিম্যাক্স ৫০০ এর উপকারিতা সম্পর্কে জানেন না। তাই আজকের পোস্টে Zimax 500 কেন খায় ও Zimax 500 খাওয়ার নিয়ম নিয়ে আলোচনা করবো। তাহলে দেরি না করে জেনে নেওয়া যাক বিস্তারিত:-

Zimax 500 কেন খায়?

জিম্যাক্স 500 সাধারনত ঠান্ডা ফ্লু বা ভাইরাস ঘটিত সংক্রমণ যখন হয়ে থাকে তখন ডাক্তার রোগীকে Zimax 500 খাবার পরামর্শ দিয়ে থাকেন। ব্যাকটেরিয়া দ্বারা তৈরি সংক্রমণ প্রতিহত করতে এই ঔষধটি দারুন কার্যকরী। তাছাড়া ডাক্তার রোগীকে কানের সংক্রমণের জন্য অনেক ক্ষেত্রে এই ওষুধ খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। তবে জিম্যাক্স ঔষধটি অবশ্যই ডাক্তারের পরামর্শ ব্যতীত সেবন করা যাবে না। কেননা ডাক্তার গন রোগীর অবস্থা পর্যবেক্ষণ করে জিম্যাক্স ৫০০ দিয়ে থাকে। 

Zimax 500 এর কাজ কি?

ব্যাকটেরিয়া সংক্রমণ রোধে ব্যবহৃত দারুণ একটি অ্যান্টিবায়োটিক ঔষধ জিম্যাক্স 500। ব্যাকটেরিয়ার চিকিৎসার জন্য সাধারণত এই ঔষধটি দীর্ঘদিন ধরে ব্যবহার হয়ে আসছে। তাছাড়া এই ঔষধটি আরো ব্রংকাইটিস,  নিউমেনিয়া , টনসিলাইটিস, সাইনোসাইটিস, ত্বকের সংক্রমণ ও যৌন সংক্রামিত রোগের চিকিৎসায় ব্যবহৃত হয়ে থাকে। তবে এই ওষুধটি অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী সেবন করা উচিত।

Zimax 500 খাওয়ার নিয়ম

প্রাপ্তবয়স্ক রোগীদের ক্ষেত্রে জিম্যাক্স ৫০০ ট্যাবলেটটি প্রতিদিন একটি করে ডাক্তার খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। যেহেতু এই ওষুধটি আমাদের শরীরে অ্যান্টিবায়োটিক এর মত কাজ করে থাকে তাই শুধুমাত্র প্রাপ্তবয়স্করাই এই ওষুধটি খেতে পারবেন। যারা প্রাপ্তবয়স্ক হয়ে ওঠেননি তাদের জন্য জিম্যাক্স সিরাপ রয়েছে এই সিরাপটি ডাক্তারের পরামর্শ অনুযায়ী সঠিক নিয়মে খেতে পারবেন। 

যাদের বয়স ১২ বছরের বেশি তারা রোগের অবস্থা অনুযায়ী প্রতিদিন ১টি করে ৩দিন, ৫দিন, অথবা ৭দিন জিম্যাক্স ৫০০ ট্যাবলেট খেতে পারেন। তবে কখনোই নিজে থেকে জিম্যাক্স ট্যাবলেট খাবেন না। অবশ্যই একজন অভিজ্ঞ ডাক্তারের পরামর্শ অনুযায়ী জিম্যাক্স ট্যাবলেট সেবন করতে হবে। 

মোটিগাট ট্যাবলেট খাওয়ার নিয়ম। মোটিগাট ট্যাবলেট এর দাম কত

জিম্যাক্স 500 এর পার্শ্বপ্রতিক্রিয়া

জিম্যাক্স ৫০০ ট্যাবলেটের কিছু পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে। অনেকের ক্ষেত্রে এই পার্শ্ব প্রতিক্রিয়া গুলো দেখা যেতে পারে। নিম্নে জিম্যাক্স 500 ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া উল্লেখ করা হলো:-

➡️ পেট ব্যথা হতে পারে 

➡️ বমি বমি ভাব হতে পারে 

➡️ ডায়রিয়া দেখা দিতে পারে। 

➡️ ফুসকুড়ি হতে পারে। 

➡️ নার্ভাসনেসের সমস্যার সৃষ্টি হতে পারে। 

জিম্যাক্স ৫০০ ট্যাবলেট খাওয়ার ফলে এই পার্শ্ব প্রতিক্রিয়া গুলো কখনো কখনো কারো ক্ষেত্রে দেখা দিতে পারে। 

জিম্যাক্স 500 এর দাম কত?

জিম্যাক্স ৫০০ ট্যাবলেট ঔষুধের দোকান বা যেকোনো ফার্মেসিতে গিয়ে আপনারা কিনতে পারবেন। বর্তমানে জিম্যাক্স ৫০০ ট্যাবলেট প্রতি পিস এর দাম ৩৫ টাকা নেওয়া হয়ে থাকে এবং প্যাকেটের মূল্য রাখা হয়ে থাকে ৬৩০ টাকা। 

শেষ কথা,

আশা করি ইতিমধ্যে Zimax 500 খাওয়ার নিয়ম ও জিম্যাক্স ৫০০ দাম কত এই বিষয়ে মোটামুটি ধারণা পেয়ে গিয়েছেন। তারপরেও যদি এই নিয়ে কোন ধরনের প্রশ্ন থাকে বা পোস্টটি পড়ে কোন বিষয় সম্পর্কে বুঝতে কোন ধরনের অসুবিধা হয়ে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন। ধন্যবাদ। 

বিশেষ দ্রষ্টব্যঃ ডাক্তারের পরামর্শ ছাড়া কোনো ওষুধ খাবেন না।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

যোগাযোগ ফর্ম