ব্লাড প্রেসার কমাতে রসুনের ভূমিকা

 

ব্লাড প্রেসার কমাতে রসুনের ভূমিকা


রসুনের উপকারিতা গুলি জেনে নিনঃ

উচ্চ রক্তচাপ খুব সাধারণ সমস্যা। উচ্চ রক্তচাপ প্রায়ই অন্যান্য কার্ডিওভাসকুলার সমস্যা, বিশেষ করে হৃদরোগের পূর্বসূরি হতে পারে।

রক্তচাপ হল ধমনীর দেয়ালে আমাদের রক্তের বল।  হৃৎপিণ্ড স্পন্দিত হওয়ার সাথে সাথে তা সারা শরীরে তাজা, অক্সিজেনযুক্ত রক্ত ​​বের করে দেয়।  রক্তচাপ দুটি সংখ্যায় পরিমাপ করা হয়, সিস্টোলিক বা উপরের সংখ্যা এবং ডায়াস্টোলিক বা নীচের সংখ্যা।  সিস্টোলিক নম্বর আপনার রক্তনালীর দেয়ালের বিরুদ্ধে আপনার রক্তের চাপ পরিমাপ করে কারণ এটি হৃৎপিণ্ড থেকে পাম্প করা হয়।  ডায়াস্টোলিক নম্বর আপনার রক্তনালীতে চাপ পরিমাপ করে যখন হৃৎপিণ্ড স্পন্দনের মধ্যে বিশ্রাম নেয়।

উচ্চ রক্তচাপের কারণ সম্পর্কে অনেক কিছু জানা না গেলেও, এটা জানা যায় যে খাদ্যতালিকা এবং জীবনধারার কারণগুলি কার্যকর হয়।  এর মধ্যে অন্তর্ভুক্ত থাকতে পারে:

 • ধূমপান

 • প্রসেসড কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার

 • মোটা বা অতিরিক্ত ওজন হওয়া

 • মদ্যপান

 • অনিয়ন্ত্রিত জীবনধারা

 • সোডিয়াম গ্রহণ

 • উচ্চ রক্ত ​​শর্করা

 বেশির ভাগ লোককে, যখন উচ্চ রক্তচাপ ধরা পড়ে, রক্তচাপ কমাতে সাহায্য করার জন্য প্রেসক্রিপশন ওষুধ দেওয়া হয়।  মাথা ঘোরা, বমি বমি ভাব, কাশি, ইরেক্টাইল ডিসফাংশন, নার্ভাসনেস বা ক্রমাগত ক্লান্ত বোধ সহ এই ওষুধগুলির প্রচুর অপ্রীতিকর পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে।

ডায়েট এবং লাইফস্টাইল রক্তচাপ কমাতে সাহায্য করার জন্য কিছু খাবার, যেমন রসুন, রক্তচাপ কমাতে এবং হৃদরোগের ঝুঁকি কমাতে অনেক বছর ধরে ব্যবহার করা হচ্ছে।

যদি একটি ফার্মাসিউটিক্যাল কোম্পানি রসুনের সমস্ত আশ্চর্যজনক স্বাস্থ্য উপকারিতা অনুলিপি করতে পারে, তবে এটি বাজারে সবচেয়ে চাহিদাযুক্ত ওষুধগুলির মধ্যে একটি হবে!  

১. রসুনে রয়েছে পুষ্টির শক্তিশালী মিশ্রণ এবং এর সালফার যৌগ, অ্যামিনো অ্যাসিড, অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন এবং খনিজ সহ গুরুতর স্বাস্থ্য উপকারিতা.

 ২. রসুন আপনার অনেক খাবারের জন্য একটি দুর্দান্ত স্বাদের উপাদান হিসাবে কাজ করে, এটি সত্যিই একটি প্রাকৃতিক ওষুধ হিসেবে কাজ করে।  

 ক্যান্সার প্রতিরোধক শীতকালীন সবজি ফুলকপি

৩. রসুন কোলেস্টেরল কমাতে সাহায্য করে এবং রক্ত ​​​​জমাট বাঁধা প্রতিরোধ করতে সাহায্য করে।

৪. রক্তচাপের উপরও রসুনের একটি শক্তিশালী উপকারী প্রভাব রয়েছে। রসুন রক্তনালীগুলিকে প্রসারিত করার ক্ষমতা দেয় এবং খুব কার্যকরভাবে রক্তচাপ কমিয়ে দেয়।

৫. রসুনের রক্তচাপ কমানোর ক্ষমতা এর অ্যান্টিঅক্সিডেন্ট এবং সালফার উপাদান এবং প্রদাহ বন্ধ করার ক্ষমতার সাথে সম্পর্কিত হতে পারে।  অ্যালিসিন হাইড্রোজেন সালফাইড এবং নাইট্রিক অক্সাইডের উৎপাদন বাড়ায় বলে মনে হয়, উভয়ই রক্তচাপ কমাতে এবং নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।  অ্যালিসিন হাইড্রোজেন সালফাইড এবং নাইট্রিক অক্সাইডের উৎপাদন বা প্রাপ্যতা বাড়ায় বলে মনে হয়।

৬. বিশেষজ্ঞরা আরও বিশ্বাস করেন যে রসুনের প্রদাহ-বিরোধী এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যগুলি রক্তচাপের মাত্রা হ্রাস বা বৃদ্ধি প্রতিরোধে রসুনের ক্ষমতাকে আরও অবদান রাখতে পারে।

৭. টাটকা রসুন যতটা পাওয়া যায় ততটাই শক্তিশালী — কারণ রসুনের পরিপূরকগুলিতে খুব কম সক্রিয় অ্যালিসিন থাকতে পারে। 

আপনার খাবারে প্রতিদিন একটি করে কাঁচা রসুনের কোয়া রাখুন, কাঁচা রসুন সবচেয়ে ভালো, যেহেতু রান্না করলে এর কিছু উপকারিতা নষ্ট হয়ে যেতে পারে।

৮. নতুন গবেষণায় দেখা গেছে যে কাঁচা, বয়স্ক রসুনের প্রায়ই জৈব রসুনের সাথে সর্বোচ্চ মানের ঔষধি মান রয়েছে।

 রক্তচাপের কথা বলছি…খুব বিপজ্জনক পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়া রক্তচাপের ওষুধ কখনোই পাওয়া যায়নি…এবং হবেও না।

শেষ কথা,

রসুনের গুনাগুন এত বেশি যে অল্প কথায় বর্ণনা করা সম্ভব নয়। তবুও মোটামুটি একটা ধারনা দেওয়ার চেষ্টা করলাম। আশাকরি আপনাদের উপকার দেবে, আমাদের প্রত্যেককেরই দৈনিক অন্তত এক কোয়া করে কাঁচা রসুন খাওয়ার অভ্যাস গড়ে তুলতে হবে।

পোস্ট টি পড়ার জন্য ধন্যবাদ। 

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

যোগাযোগ ফর্ম