রোজ সকালে দৌড়ানোর উপকারিতা

 

রোজ সকালে দৌড়ানোর উপকারিতা


সকালে নিয়মিত দৌড়ানোর রয়েছে বিভিন্ন উপকারিতা। আর যারা সকালে দৌড়ান তাদের শরীরে এর উপকারিতা টা একটু বেশি পান।নিয়মিত সকালে দৌড়ানোর ফলে শরীর  নানা ধরনের রোগব্যাধি থেকে দূরে থাকে। তাছাড়া আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে নিয়মিত দৌড়ানো। নিচে সকালে দৌড়ানোর উপকারিতা বা সকালে দৌড়ালে আপনার শরীরের কি কি উপকার সাধন হতে পারে সে সম্পর্কে আলোচনা করা হলোঃ-

সকালে দৌড়ানোর উপকারিতা 

কথায় আছে যাদের প্রতিদিন সকালে দৌড়ানোর অভ্যাস আছে তাদের শরীরের কাছে রোগ আসতে ভয় পায়। তাহলে অবশ্যই বুঝতে পারছেন যে নিয়মিত দৌড়ানোর রয়েছে অসংখ্য উপকারিতা। সকালে কেন দৌড়াবেন এবং এতে কি উপকার হবে নিচে তা উল্লেখ করা হলোঃ-

১.স্মৃতিশক্তি বৃদ্ধি পেতে শুরু করবে 

যারা নিয়মিত সকালে দৌড়ে থাকেন তাদের স্মৃতিশক্তি ধীরে ধীরে বৃদ্ধি পেতে শুরু করে। তাদের মস্তিষ্ক অনেক ফ্রেশ হয়ে থাকে এবং তারা চিন্তাশক্তি ভালো করতে পারে।তাই স্মৃতিশক্তির উন্নতি বৃদ্ধি করতে হলেও প্রতিদিন সকালে দৌড়ানোর অভ্যাস করতে হবে। 

২.উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা যায়

যারা নিয়মিত সকালে দৌড়ে থাকেন তাদের উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। কেননা একজন ব্যক্তি যখন সকালে দৌড়াতে থাকেন তখন তার ধমনী ছড়িয়ে পড়ে এবং সংকুচিত হয়। যার ফলে ধরনের স্বাভাবিক কার্যকলাপ ঠিক থাকে এবং রক্তচাপ নিয়ন্ত্রনে রাখা যায়। 

ওজন বাড়ানোর স্বাস্থ্যকর ১৫ টি উপায়

৩.ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে 

যারা বাড়তি ওজনের জন্য চিন্তায় আছেন তারা যদি সকালে নিয়মিত দৌড়ানো অভ্যাস করেন তাহলে খুব সহজেই নিজেদের ওজন কমাতে পারবেন। নিয়মিত সকালে দৌড়ানোর ফলে শরীর থেকে বাড়তি ক্যালরি বের হয়ে যায় এবং ওজন নিয়ন্ত্রণে আসে। তাই যারা ওজন কমাতে চান তারা সকালে নিয়মিত দৌড়ানোর অভ্যাস করতে পারেন।

৪.রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পেয়ে থাকে 

আমাদের মধ্যে এমন অনেকে আছেন যারা ঘনো ঘনো রোগে আক্রান্ত হয়ে থাকেন।তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল বলে তারা সহজে অসুস্থ হয়ে যান। তাই তারা চাইলে প্রতিদিন সকালে দৌড়ানোর অভ্যাস করতে পারেন এর মাধ্যমে তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পেতে শুরু করবে। 

৫.ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে 

সকালে দৌড়ানোর উপকারিতা গুলোর মধ্যে সবচেয়ে দারুণ একটি উপকারিতা হচ্ছে এটি ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে। যাদের ডায়াবেটিসের সমস্যা রয়েছে তারা যদি প্রতিদিন সকালে নিয়মিত দৌড়ান তাহলে তারা ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে পারবেন।

৬.মানসিক স্বাস্থ্যের উন্নতি হবে এবং ডিপ্রেশন দূর হবে 

যখন কেউ মানসিক অশান্তিতে থাকে তখন সে ডিপ্রেশনে চলে যায়। আর ডিপ্রেশন মানসিক স্বাস্থ্যের ওপর ব্যাপক প্রভাব ফেলে। সকালে নিয়মিত দৌড়ানোর ফলে ডিপ্রেশনের সমস্যা অনেকটা কাটিয়ে ওঠা যায় এবং এর ফলে মানসিক স্বাস্থ্যের উন্নতি ঘটে। 

৭.শরীরকে ফিট করে তুলতে সাহায্য করে 

যারা নিয়মিত সকালে দৌড়ে থাকেন তারা অন্যান্য ব্যক্তিদের তুলনায় একটু বেশি ফিট হয়ে থাকেন। কেননা নিয়মিত সকালে দৌড়ানোর ফলে তাদের শরীর থেকে বাড়তি ক্যালরি হ্রাস পায় এবং শরীর ফিট হতে শুরু করে।তাই যারা শরীরকে ফিট রাখতে চান তারা নিয়মিত সকালে দৌড়ানোর অভ্যাস করতে পারেন। 

শেষ কথা,

 আশা করি আজকের পোস্টটি পড়ার মাধ্যমে সকালে দৌড়ানোর নিয়ম বা সকালে দৌড়ানোর উপকারিতা সম্পর্কে জানতে পেরেছেন। তাই শরীরকে সুস্থ এবং ফিট রাখার জন্য নিয়মিত সকালে দৌড়ানোর অভ্যাস করতে পারেন।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

যোগাযোগ ফর্ম