ফেসবুক বুস্টিং কি? বুস্ট করার সহজ উপায় জেনে নিন

 

ফেসবুক বুস্টিং কি? বুস্ট করার সহজ উপায় জেনে নিন

বর্তমানে ফেসবুক শুধু বিনোদনের মাধ্যমই নয়, এখন এই সোশ্যাল মিডিয়া প্লাটফর্মটি পরিণত হয়েছে বিশাল বড় একটি মার্কেটপ্লেসে। মানুষজন নিজেদের ব্যবসায়ের প্রচার ও প্রসারে ফেসবুককে বেছে নিচ্ছে। কারণ ফেসবুকে রয়েছে সবচেয়ে বেশি সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী। এত সংখ্যক মানুষের কাছে নিজের ব্যবসা পৌঁছে দেওয়ার মাধ্যম হচ্ছে ফেসবুক বুস্টিং।

ফেসবুক বুস্টিং কী? বুস্ট করার সহজ উপায় কী? এসব জেনে নিতে পড়ুন এই লেখাটি। 

ফেসবুক বুস্টিং 

"বুস্ট" মানে হচ্ছে উন্নতির জন্য কাজ করা বা প্রসার করা। আপনার ব্যবসা, আপনার সার্ভিস সমূহ একসাথে অনেক মানুষের মাঝে পৌঁছে দেওয়ার জন্য কী করবেন? সোশ্যাল মিডিয়ায় মানুষ এখন সময় কাটায় বেশি। তাহলে অবশ্যই আপনার ব্যবসার প্রসারের কাজে এই সোশ্যাল মিডিয়াকে ব্যবহার করলে সুযোগসুবিধা পাবেন। আর সোশ্যাল মিডিয়ার জগতে ফেসবুক হচ্ছে সবচেয়ে বেশি ব্যবহৃত জনপ্রিয় প্লাটফর্ম। 

ব্যবসায়ীদের ব্যবসাকে অধিকসংখ্যক মানুষের কাছে পৌঁছে দিতে ফেসবুক কর্তৃপক্ষ অর্থাৎ মেটা কোম্পানি কিছু টাকার বিনিময়ে একটি সার্ভিস দিয়ে থাকে। মেটার দেওয়া এই সার্ভিস পদ্ধতিই হচ্ছে ফেসবুক বুস্টিং।

আপনার দৈনিক বাজেটের উপর ভিত্তি করে ফেসবুক আপনার ব্যবসাকে নির্দিষ্ট সংখ্যক ব্যবহারকারীদের কাছে পৌঁছে দিবে।

ফেসবুক বুস্টিং করতে হয় নিজের ব্যবসায়িক ফেসবুক পেইজ থেকে বাছাই করা ফেসবুক পোস্টে।

ফেসবুক বুস্টিং করার সহজ উপায়

প্রথমেই আপনাকে আপনার ফেসবুক একাউন্ট দিয়ে একটি ফেসবুক পেইজ খুলে নিতে হবে। ফেসবুক পেইজ খোলার পর সেটা ফেসবুকের "মেটা বিজনেস ম্যানেজার" - এ গিয়ে বিজনেস একাউন্ট খুলতে হবে। বিজনেস ম্যানেজার একাউন্টে নিজের ব্যবসা সম্পর্কে প্রয়োজনীয় তথ্য জমা দেওয়ার পরই আপনার পেইজটি ফেসবুক বুস্টিং এর উপযোগী হবে।

 ফেসবুক একাউন্ট ডিজেবল হওয়ার কারণ গুলি জেনে নিন

বুস্ট করার উপায়গুলো সহজে বোঝার জন্য ধাপ অনুসারে বলা হলো-

১. প্রথমে ফেসবুক পেইজে আপনার যেই আইডি এডমিন করা আছে, সেই আইডি দিয়ে মেটা বিজনেস ম্যানেজার ওয়েবসাইটে লগ-ইন করতে হবে। 

২. লগ-ইন করার পর আপনার ব্যবসায়ের নাম দিয়ে পরবর্তী ধাপে যেতে হবে। সেখানে বিজনেস ম্যানেজার ও এডস ম্যানেজার নামক দু'টি অপশনে আপনার ব্যবসা সম্পর্কিত তথ্য, দেশ, পেমেন্ট মেথড, আইডেন্টিটি ভেরিফিকেশন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। পেমেন্ট মেথড অবশ্যই ফেসবুক সাপোর্ট করে এমন আন্তর্জাতিক পেমেন্ট একাউন্ট হতে হবে। যেমন- ভিসা।

৩. ২৪ ঘণ্টার মধ্যে আপনার ভেরিফিকেশন কনফার্ম হওয়ার পরই আপনি ফেসবুক বুস্টিং এর জন্য উপযোগী হবেন।

৪. এরপর আপনি ক্যাম্পেইন অপশন থেকে নিজের মতো পোস্ট ক্রিয়েট করে নিয়ে সেটা বুস্ট করতে পারবেন। 

তবে এটার চাইতে সহজ উপায়ে বুস্ট করার পদ্ধতি হলো -

১. আপনার ফেসবুক পেইজে যান। আপনি কোন পোস্টটি বুস্ট করতে চাচ্ছেন সেটা বাছাই করুন। 

২. পোস্টের সাথে দেখবেন "বুস্ট পোস্ট" নামে নীল রঙে ভরাট একটি অপশন আছে। সেই " বুস্ট পোস্ট "- এ ক্লিক করুন।

৩. পরের ধাপে অডিয়েন্স, টার্গেট, বাটন, পেমেন্ট অপশন দেখতে পারবেন। আপনি মূলত কোন উদ্দেশ্যে বুস্ট করবেন - Reach না-কি Brand Awareness তা সিলেক্ট করুন। তারপর কোন শ্রেণির ও বয়সের মানুষের কাছে আপনাকে পৌঁছে দিতে চাচ্ছেন তা সিলেক্ট করুন অথবা নিজের পছন্দ মতো অপশন বেছে নিন। 

৪. আপনি বিজনেস ম্যানেজারে আপনার পেমেন্ট মেথড যুক্ত করেছিলেন সেটা এখানে দেখতে পারবেন। বুস্ট করলে আপনার সেই পেমেন্ট একাউন্ট থেকে টাকা কাটবে। অথবা আপনি চাইলে এখানে অন্য আরেকটি পেমেন্ট মেথড যুক্ত করতে পারবেন।

৫. সব তথ্য সিলেক্ট করে যাচাই করার পর ডানদিকে নিচের দিকে দেখুন বুস্ট করার অপশন আছে। সেটাতে ক্লিক করলে আপনার বুস্ট করা পোস্টটি প্রথমে ফেসবুক কর্তৃপক্ষ রিভিউ করে দেখবে। আপনার পোস্টটি ফেসবুকের কমিউনিটি স্ট্যান্ডার্ড অনুযায়ী হলেই ফেসবুক সেটা রিভিউ করে কয়েক ঘণ্টার মধ্যেই বুস্ট করার অনুমতি দিয়ে দিবে।

আর যদি ফেসবুক একাউন্ট ডিজেবল হওয়ার মতো কোনো কাজ আপনি করে থাকেন, ফেসবুকের কমিউনিটি স্ট্যান্ডার্ড না মেনে থাকেন তাহলে আপনাকে ফেসবুক বুস্টিং করার অনুমতি দেওয়া হবে না। অনুমতি না দিয়ে আপনার বিজনেস একাউন্টটিকে মেটা থেকে রেস্ট্রিকটেড করে দিবে।

তাই ফেসবুকের নিয়ম মেনেই ফেসবুক ব্যবহার করুন।

শেষকথা, 

ফেসবুক বুস্টিং হচ্ছে বর্তমানে অনলাইন বিজনেসের সবচেয়ে বড় ও সুফলদায়ক মাধ্যম। সঠিকভাবে বুস্ট করতে পারলে আপনার ব্যবসাকে আপনি অল্প সময়ের মধ্যে অনেক মানুষের মাঝে পৌঁছে দিতে পারবেন।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

যোগাযোগ ফর্ম