ফেসবুক একাউন্ট ডিজেবল হওয়ার কারণ গুলি জেনে নিন

ফেসবুক একাউন্ট ডিজেবল হওয়ার কারণ গুলি জেনে নিন


বিশ্বের সর্বাধিক ব্যবহৃত সোশ্যাল মিডিয়া হচ্ছে ফেসবুক। নিজেদের মনের ভাব প্রকাশ, পরিচিতদের সাথে যোগাযোগ, বিজনেস এর মতো গুরুত্বপূর্ণ কাজগুলো করতে মানুষ ফেসবুক ব্যবহার করে। একটি একাউন্ট খোলার মধ্য দিয়ে ফেসবুকে প্রবেশ করতে হয়। কিন্তু সেই ফেসবুক একাউন্ট ডিজেবল হয়ে গেলে পড়তে হয় নানা বিপত্তিতে। কেন হঠাৎ করে একাউন্ট ডিজেবল হলো তা বেশিরভাগ ব্যবহারকারীই বোঝে উঠতে পারে না। ফেসবুক একাউন্ট ডিজেবল হওয়ার সঠিক কারণ নিয়ে স্পষ্ট ধারণা দিতেই এই আর্টিকেল।

ফেসবুক একাউন্ট ডিজেবল হওয়ার সঠিক কারণ 

আমরা নিজেদের বিভিন্ন প্রয়োজনে ফেসবুক ব্যবহার করি। ফেসবুকে নিজের টাইমলাইন ও বিভিন্ন গ্রুপ ও পেইজে পোস্ট শেয়ার করে নিজেদের মনের ভাব প্রকাশ,  নিজের জানা ও অজানা বিষয়বস্তু শেয়ার করি। পরিবার ও বন্ধুবান্ধবদের সাথে মেসেজ, অডিও ভিডিও কলের মাধ্যমে যোগাযোগ করে থাকি। কেউ কেউ ব্যবসায়িক প্রয়োজনে ফেসবুক একাউন্ট ও পেইজ ব্যবহার করে। 

এই কাজগুলো আমরা অল্প সময়ের মধ্যেই অনেক মানুষের কাছে পৌঁছে যেতে পারি। কিন্তু হঠাৎ করে যদি সাধের একাউন্টটি নিষ্ক্রিয় বা ডিজেবল হয়ে যায়, তখন গুরুত্বপূর্ণ অনেক কাজে ব্যাঘাত ঘটে। বেশিরভাগ মানুষ জানেই না আসলে কোন কারণে তার একাউন্ট ডিজেবল হয়েছে।

এখানে ফেসবুক একাউন্ট কেন ডিজেবল হয় তার কিছু সঠিক ও সম্ভাব্য কারণ দেয়া হলো :

অশ্লীল বিষয়বস্তু শেয়ার 

বেশিরভাগ ফেসবুক একাউন্ট এই কারণেই রেস্ট্রিকটেড এবং অবস্থা অনুযায়ী পুরোপুরি ডিজেবলও হয়ে যায়। ফেসবুক হচ্ছে "মেটা" কোম্পানির মালিকানাধীন প্লাটফর্ম। এই কোম্পানির নিজস্ব কিছু নিয়মকানুন ও ব্যবহারবিধি রয়েছে এই প্লাটফর্মের জন্য। যেগুলোকে " ফেসবুক কমিউনিটি স্ট্যান্ডার্ডস ", " টার্মস এন্ড কন্ডিশনস" বলা হয়।

যৌনতা, নগ্নতা, যৌন হয়রানি, অশ্লীল কথাবার্তা শেয়ার করার ব্যাপারে ফেসবুক কমিউনিটি স্ট্যান্ডার্ডস-এ জোরালোভাবে নিষেধ করা হয়েছে। কেউ যদি অশ্লীল কোনো কিছু ফেসবুকে পোস্ট করে ও শেয়ার করে তাহলে সতর্কতা হিসেবে কিছুদিনের রেস্ট্রিকশন দেয়া হয়। তবুও না মানলে একাউন্টটি ডিজেবল করে দেয়া হয়।

 হোয়াটসঅ্যাপের নুতন ফিচার গুলো জেনে নিন

ভূয়া তথ্য প্রচার

কোনো ভুল তথ্য ব্যাপক হারে ছড়িয়ে গেলে মানুষের মানসিক স্বাস্থ্যের ক্ষতি করতে পারে। তাই ভূয়া ও মিথ্যা কোনো ঘটনা এবং গুজব যেন ছড়িয়ে না পড়ে তার ব্যবস্থা হিসেবে ফেসবুক সেই একাউন্ট ব্যবহারকারীর একাউন্টটি ডিজেবল করে দেয়।

সহিংসতা ও রক্তারক্তির ঘটনা শেয়ার

এই ব্যাপারে ফেসবুকের কমিউনিটি স্ট্যান্ডার্ডস খুবই কঠোর। কেউ সহিংসতা, মারামারি, রক্তারক্তির ঘটনা শেয়ার করলে অথবা কোনো প্রাণীর অঙ্গহানি ও রক্তমাখা ছবি/ভিডিও শেয়ার করলে সাথে সাথে ফেসবুক সেটাকে "নিষিদ্ধ বিষয়বস্তু" বা ভায়োলেন্ট হিসেবে চিহ্নিত করে।  এর জন্য অবস্থা অনুযায়ী একাউন্ট ডিজেবল করে দেয়।

সন্ত্রাসী কার্যক্রম 

কোনো একাউন্ট থেকে সন্ত্রাসী কার্যক্রম ও সন্ত্রাসবাদের ঘটনা সৃষ্টি করতে চাইলে সেই আইডি ডিজেবল করে দেয় ফেসবুক কর্তৃপক্ষ। 

জুয়া

ফেসবুকে কেউ বাজি ধরা ও জুয়াখেলা নিয়ে কোনো কিছু প্রচার করতে পারবে না। এরকম কার্যক্রম পরিচালনার জন্য একাউন্ট খুলতে পারবে না। যদি কোনো একাউন্ট থেকে এসব করা হয় তাহলে ফেসবুক সেটাকে ডিজেবল করে দেয়। 

মাদকের কার্যক্রম 

ফেসবুকে কেউ মাদকদ্রব্য কেনাবেচা ও মাদকদ্রব্যের প্রচার করতে পারবে না। এসব কার্যক্রমও কোনো একাউন্ট করতে পারবে না। যদি কেউ তা করে, তাহলে সেই একাউন্ট ডিজেবল হয়ে যাবে। 

মেডিসিন সামগ্রী বিক্রি 

ফেসবুকের অনুমতি না নিয়ে কোনো একাউন্ট বা পেইজ মেডিসিন বিষয়ক কোনো পণ্য কেনাবেচা ও প্রচার করতে পারবে না। অনুমতি না নিয়ে কেউ তা করলে একাউন্টটি ডিজেবল করে দিবে ফেসবুক।

প্রতারণা করা

মানুষকে বিভ্রান্তি করা, অর্থ আত্মসাৎ, নকল পণ্য বিক্রির মতো প্রতারণামূলক কাজের জন্যও একাউন্ট নিষ্ক্রিয় হয়ে যেতে পারে।  

ফেইক একাউন্ট 

কারও ব্যক্তিগত নাম, ঠিকানা, ছবি অনুমতি ব্যতীত ব্যবহার করে নিজের একাউন্ট করলে সেই একাউন্টকে ফেসবুক ফেইক একাউন্ট হিসেবে ধরে। আবার মানুষের নাম না হয়ে কাল্পনিক কোনো নাম, ফেসবুকে নিষিদ্ধ কোনো নাম ও তথ্য দিয়ে একাউন্ট খুললে ফেসবুক সন্দেহ বশত সেই একাউন্টটি ডিজেবল করে দেয়।

প্রয়োজনের সময় নিজের আসল পরিচয় বা আইডেন্টিটি কনফার্ম করতে ব্যর্থ হলেও একাউন্ট ডিজেবল করে দেয়।

বেশি বেশি এক্টিভিটি 

অনেকেই আছে ফেসবুকে অতিরিক্ত সময় ব্যয় করে। বেশি বেশি পোস্ট শেয়ার করে, অনেক জায়গায় কমেন্ট করে, একদিনেই অনেকগুলো গ্রুপ ও পেইজে যুক্ত হয়। এত বেশি এক্টিভিটি থাকলেও ফেসবুক সেই একাউন্টকে অস্বাভাবিক ধরে নিয়ে ডিজেবল করে দিতে পারে।

আরও কিছু কারণ 

১৩ বছরের কম বয়সী কোনো ব্যবহারকারী ফেসবুকে একাউন্ট করতে পারবে না। কেউ করলে সেই একাউন্ট পরবর্তীতে ডিজেবল হয়ে যায়। আক্রমণাত্মক পোস্ট ও কমেন্ট করা, আইডি হ্যাক হওয়ার কারণেও ডিজেবল হয়ে যায়।

ফেসবুক একাউন্ট ডিজেবল হওয়ার সমস্যায় পড়তে না চাইলে কমিউনিটি স্ট্যান্ডার্ডস মেনে ফেসবুকিং করুন।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

যোগাযোগ ফর্ম